প্রানহীন দেহের অপর নাম ছলনা
মহাকালের আগমনী সুরে নীল বিষ,
মিলে মিশে একাকার অসীম আকাশের অন্ধকার চাঁদ
তপ্ত মরুতে মিশে গেছে  মায়াহরীণি ।
রেখে যাওয়া পদ চিণ্হ বলে দেয় উঠপাখিরা গেছে হেটে কিছু কাল আগে ।
স্রোতস্মীনি নদীরা হয়েছে নিরুদ্দেশ।
দুর্নীবার আলীঙ্গন বলেদেয় ফিরতেই হবে তোমাক ।
চুলের মোহিত গন্ধে ইথুলি বিথুলি পাগল মনটা আজ আর নেই আমার ।
  পূর্নিমার  ধূপছায়ায় নাচে  রঙ্গীন বাসিন্তি মনোহরী
বুকের পাজরে দেয় দোলা স্বপ্নীলমন,
যে দোলা দেয় স্বপ্ন সিহরণ
এমনকরে আর কেউ নেয়নি কাছে টেনে,
আকুলি বিকুলি মনটাকে কেউ এমন করে ডাকেনিত কাছে, বলেনি এতকাল ছিলেন কেমন, একি হাল?
অনক শুনেছি-পথহারা পথিকের গান;
আর কারো গানতো স্পর্শ করেনি আধো-জাগা মন ।  
সন্ধ্যা শেষে নামে রাতের উজ্জল নক্ষত্রীয়আকাশ পুর্নিমার নদী যেন কাঁশবনে করছে স্নান
নিশ্চুপ নিথর পৃথিবী অবাক চেয়ে দেখে বস্ত্রহীন রুপসি্ দেহের চাঁদ ,
কনক তারারা সাঁজালো জ্যোসনাই বাসর  
  নিকশ আঁধারে তুমি পুর্ণিমা সাগর,
  জীবনের জন্য জীবন চলে হিসেবের লেন-দেন;
আশারা পুর্নতা পায় ভালবাসার নির্ঘুম জোনাকজ্বলা রাত।